আল্লাহর প্রতি ঈমান

 


আল্লাহ এক, আল্লাহ ছারা কোনো ইলাহ নেই। তিনি এক, তার কোনো শরিক নেই।  সার্বভৌমত্ব তার, প্রশংসাও তার এবং তিনি সকল বিষয়ে ক্ষমতা রাখেন। তিনি প্রথম,যার অস্তিত্বের কোনো শুরু নেই। সুতরাং তার প্রারম্ভিকতাও নেই। তিনি শেষ, তাঁর অস্তিত্বের কোনো শেষ নেই। সুতরাং তার শেষ হওয়ারও কোনো প্রশ্ন নেই। তিনি এক, স্বতন্ত্র প্রভুত্ব ও সার্বভৌমত্ব সকল ক্ষেত্রে। তিনি অমুখাপেক্ষী, কাওকে জন্ম দেননি এবং কারো কাছ থেকে জন্ম নেন নি। কেউ তার সমকক্ষ নন, কোনো বস্তু তার মতো নয়,সুতরাং যাত ও সিফাতের ক্ষেত্রে তার কোনো সমতুল নেই। 

সকল বস্তুর স্রষ্টা, সামনে,পিছনে,উপরে,নিচে,ডান,বাম কোনো দিক তাকে পরিবেষ্টন করতে পারে না,সৃষ্টির ছোট বড় সকল কিছুই তার নিয়ন্ত্রণে,তার অস্তিত্ব অবিনশ্বর। তিনি নিরশকুশ পূর্নতার অধিকারী। তার অনেক সত্ত্বাগত গুনাবলি রয়েছে। যেমন- চিরঞ্জীব, ক্ষমতাবান ও জ্ঞানবান হওয়া, কথা বলা,শ্রাবন করা,দেখা,ইচ্ছা পোতারষণ করা। তবে এসব গুনাবলি সৃষ্টির গুনাবলির মত নয়। সিফাতের অন্তর্ভুক্ত হচ্ছে-তিনি চিরস্থায়ী। 

তাকে তন্দ্রা বা নিদ্র আচ্ছন্ন করে না। আসমান ও জমীনে যা কিছু আছে সবকিছুই তার। তার অনুমতি নিয়েই কেবল কেউ তার কাছে সুপারিশ করতে পারবে। তিনি সামনে ও পিছনে তা আছে সবকিছুই জানেন,কোনো বস্তু তাঁর ইলমকে পরিবেষ্টন করতে পারে না। তিনি ততটুকু ততটুকু অর্জন করতে পারবেন। তার কুরসি-আকাশ জামিন পরিবেষ্টিত,এ উভয় জগতের রক্ষানাবেক্ষন তাকে ক্লান্ত করে না। তিনি মহান,স্রষ্টা

Post a Comment

0 Comments